১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ সকাল ৮:৪৮ শনিবার
শিরোনামঃ
নিরব-স্পর্শিয়ার সায়েন্স ফিকশন সিনেমা ‌`জল কিরণ বাকেরগঞ্জে অস্ত্র মাদক জালটাকা সহ একাধিক মামলার আসামি কে বাচাতে অপপ্রচার, বিব্রত উপজেলা যুবদল ও স্থানীয়রা নওগাঁর রাণীনগরের খেটে-খাওয়া নিম্ম আয়ের মানুষদের মাঝে স্বস্তি ফিরেছে টিসিবিতে জেলা প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন চেয়ারম্যান মঞ্জুর মোরশেদ লালমোহন তজুমদ্দিন এ শান্তির রূপ দিয়েছেন এমপি শাওন: স্বরাষ্ট্রমন্ত্রী বালাগঞ্জে প্রবাসীর স্ত্রীকে কুপিয়ে হত্যার চেষ্টা আজ এস আর মাল্টিমিডিয়া’র ৫ম বর্ষপূর্তি উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ষ্টার এ্যাওয়ার্ড ২০২১ বাকেরগঞ্জ মহাসড়কে অবৈধ দোকান সরাতে পারছে না প্রশাসন, চাঁদা নেয় প্রভাবশালীরা নওগাঁর বদলগাছীতে সার ডিলার এবং কৃষি অফিসের কারসাজিতে কৃষক দিশেহারা সিলেটে শুরু হলো দুই দিনব্যাপী বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব আন্তর্জাতিক সেমিনারে দুবাই যাচ্ছেন ডা. এম মোকতার হোসেন ও ডা. ইব্রাহিম মাসুম বিল্লাহ

মাতামুহুরী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালি উত্তোলন,ঝুঁকিতে মরংঘোনা বাঘগুজারা ব্রীজ উপকুলীয়

দেলোয়ার হোছাইন কক্সবাজার জেলাপ্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, নভেম্বর ২৫, ২০২১,
  • 292 Time View

দেলোয়ার হোছাইন

কক্সবাজার জেলাপ্রতিনিধি

কক্সবাজারের চকরিয়ার মাতামুহুরী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন চলছে। এতে ঝুঁকিতে পড়েছে লালব্রীজ হয়ে পেকুয়া সড়কের বাঘগুজারা ব্রীজ ও নদীর দুই তীরের প্রতিরক্ষা বেড়িবাঁধ ভেঙে যাচ্ছে।

জানাগেছে, নদীর দুই তীরে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন লাখো মানুষ। প্রতি মৌসুমে এখানকার চাষিরা জোগান দেন পাঁচ কোটি টাকার বেশি শীতকালীন সবজি ও খাদ্যশস্য। নদীর পাশে আছে শতকোটি টাকার চিংড়ি ও মৎস্য খামার। একটা সময় মাতামুহুরী চাষিদের কাছে আশীর্বাদ হলেও এখন ভর করছে আতঙ্ক। কারণ, নদীতে যত্রতত্র মেশিন বসিয়ে উত্তোলন করা হচ্ছে বালু। এতে নদীর দুই তীরের প্রতিরক্ষা বেড়িবাঁধ ভেঙে যাচ্ছে। বিলীন হচ্ছে বসতি।

বালু উত্তোলনের ফলে নদীর ওপর তৈরি বাঘগুজারা সেতু ঝুঁকিতে পড়েছে। বালু উত্তোলন বন্ধ করে যোগাযোগ স্থাপনা রক্ষার জন্য স্থানীয় জনপ্রতিনিধিরা উপজেলা প্রশাসনকে তাগাদা দিয়েও প্রতিকার পাচ্ছেন না স্থানিয়রা। যাঁরা নদী থেকে বালু তুলছেন, তাঁরা কমবেশি সবাই স্থানীয় আওয়ামী লীগের নেতা–কর্মী।
২৪ ও ২৫ নভেম্বর বৃহস্পতিবার সরেজমিনে পরিদর্শন করে সংশ্লিষ্ট লোকজনের সঙ্গে কথা বলে এমন পরিস্থিতি দেখা গেছে।

বান্দরবানের লামার মাইভার পর্বত (মিয়ানমার সীমান্ত) থেকে উৎপত্তি মাতামুহুরীর। এরপর সাপের মতো আঁকাবাঁকা পথে নদীটি বান্দরবানের লামা, আলীকদম ও কক্সবাজারের চকরিয়া, পেকুয়া হয়ে বঙ্গোপসাগরে মিশেছে। নদীটির দৈর্ঘ্য ১৭০ কিলোমিটার। এর মধ্যে চকরিয়া উপজেলায় পড়েছে ৪০ কিলোমিটার। তবে পেকুয়া, লামা ও আলীকদমের ১৩০ কিলোমিটারে বালু উত্তোলন নেই।

চকরিয়ার মাতামুহুরী বাঘগুজারা পয়েন্টে বালুবাণিজ্য মরংঘোনা পাড়া এলাকায় গিয়ে দেখা গেছে, উত্তোলন করা বালুর স্তূপ পড়ছে পাশের ফসলি জমিতেই। ভেঙে খান খান হয়ে যাচ্ছে গ্রামীন সড়ক।
স্থানীয় লোকজন জানান, স্থানিয় প্রভাবশালী দিদার, সোহাগ, বকুল,পারভেছসহ কয়েকটি সিন্ডিকেট পুলিশ ফাঁড়ীকে মাসোহারা দিয়ে মাসের পর মাস ধরে বালুবাণিজ্য চালিয়ে আসছেন। এতে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন ও রয়েছে নির্বিকার। সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব।

সরেজমিনে তথ্য সংগ্রহ করে স্থানীয় মানুষজনের সঙ্গে কথা বলে জানা গেছে, নদীর বাঘগুজারা ব্রীজের পাশসহ অন্তত কয়েকটি পয়েন্টে মেশিন বসিয়ে তোলা হচ্ছে বালু। স্থানীয় আওয়ামী লীগের নেতারা দাবি করেছেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীরা আওয়ামী লীগের কেউ নন।

চকরিয়ার নবাগত ইউএনও বলেন, ‘নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে কারা খতিয়ে দেখা হবে।
অনেকে বলছেন অপরিকল্পিতভাবে বালু তুলছেন যারা তাঁরা সরকারকে কোনো রাজস্বও দিচ্ছেন না, আবার তাঁদের কাজেও ক্ষতি করছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

Bangladesh-It-Host